Warren Buffett Success Story ওয়ারেন বাফেট সাফল্যের গল্প

Warren Buffett 

অনেকেই আছেন যারা পড়াশোনা করে উদ্যোক্তা বা ব্যাবসায়ী হতে বেশি আগ্রহী । কিন্তু অদম্য ইচ্ছা শক্তি অভাব ও নানান পারিপার্শ্বিকতার কাছে হার মানেন ও স্বপ্ন শুধু স্বপ্নই থেকে যায়।

কিন্তু পৃথিবীতে এমন অনেক ব্যাক্তি আছে যারা নিজেদের স্বপ্নকে বাস্তবে রূপদিতে করেজান নিরলস প্রচেষ্টা।

warren buffett mukundapur
Warren Buffett 

Warren Buffett তেমনি একজন শিল্প উদ্যোক্তা বন্ধুরা যাকে ডাকেন মিরাকল অফ ওমাহা নামে। Warren Buffett একাধারে একজন মার্কিন ব্যাবসাই বিনিয়োগকারি, বক্তা, ও জনেহিত ব্যাক্তি। 2008 সালে বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তির তালিকায় এসে বিশ্বজুড়ে তাক লাগিয়ে দেয়াছিলেন এই মার্কিন ব্যাবসাই।

বর্তমানে তিনি Berkshire Hathaway homeservices কোম্পানির নির্বাহী কর্মকর্তা ও চেয়ারম্যান। 

২০১১ তিনি বিশ্বের ধনী ব্যাক্তি হিসেবে লাভ করেন তৃতীয়স্থান। ২০১২ সালে টাইম ম্যাগাজিন বাফেট কে বিশ্বের অন্যতম প্রভাবশালী ব্যাক্তি হিসেবে ঘোষণা করে।

২০১৮ সালে ওয়ারেন বাফেট এর মোট সম্পত্তি দাঁড়ায় ৯০.২ বিলিয়ন ডলার । তিনি হয়েওঠেন তৃতীয় সম্পদশালী ব্যাক্তি। 

বিংশ শতাব্দীর সবচেয়ে সফল বিনিয়োগ কারি ওয়ারেন বাফেট এর পথচলা কিন্তু এতটা সহজ ছিলোনা। ব্যার্থতা তাকে ঘিড়ে ধরেছে বারবার।

ওয়ারেন বাফেটের জন্ম ১৯৩০ সালের ৩০ অগাস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা অঙ্গরাজ্যের ওহামাতে।

তার বাবা হাওয়ার্ড বাফেট ও মা লিলা বাফেটের তিনি ছিলেন দ্বিতীয় । তার পুরো নাম ওয়ারেন এডওয়ার্ড বাফেট।

শৈশব থেকে বাফেটের স্বপ্ন ছিল নিজের পায়ে দাঁড়ানো তাই অভিজাত পরিবারের সন্তান হয়েও অর্থ উপার্জন ও সংগ্রহের প্রতি ছিলতার দুর্নিবার আকর্ষণ।

এক্ষেত্রে লাইব্রেরী থেকে সংগ্রহ করা One Thousand Ways to make 1000Dollar in your spare time বইটি মাত্র ৭ বছর বয়সী বাফেটকে ভীষণভাবে অনুপ্রাণিত করে।

শৈশবে বাফেট কিছুদিন তার দাদার মুদির দোকানে কাজ করেন, সেখানে তিনি কোকাকোলা,গল্ফবল,স্ট্যাম্প,ম্যাগাজিনও বাড়ি বাড়ি গিয়ে বিক্রিকরেন।

ওয়ারেন বাফেটের পড়াশোনা শুরু হয় রোজহিল এলিমেন্টের ইস্কুলে । দশ বছর বয়সে বাফেট নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ দেখতে নিউ ইয়র্ক সিটিতে আসেন।

Warren Buffettটের বয়স যখন মাত্র ১১ বছর তখন তিনি নিজের জন্য ৩টি শেয়ার ক্রয় করেন।

১৯৪২ সালে বাফেটের বাবা কংগ্রেসে নির্বাচিত হলে সপরিবারে তারা ওয়াশিংটন ডিসি তে চলে আসেন, সেখানে তিনি ভর্তি হন এলিস ডিল জুনিয়র হাই স্কুলে এবং পাস করেন উইলসন হাই স্কুল থেকে।

হাই স্কুলে থাকাকালে তিনি তার বাবার কিছু সম্পত্তি বিনিয়োগ করে ৪০ একরের একটি খামার কেনেন। হাই স্কুলের পড়া শেষে তার সঞ্চয় ছিল প্রায় ৯,৮০০ ডলার।

১৯৪৫ সালে পনেরো বছরে বাফেট একটি পিনবলল মেশিন কিনে এক নাপিতের দোকানে রাখেন। কয়েক মাসের মধ্যে তিনি কিনে ফেলেন আরো বেশ কয়েকটি একই মেশিন।

১৯৪৭ সালে বাফেট University of Pennsylvania তে ভর্তি হন সেখানে মাত্র দুই বছর পড়াশোনা করারপর তিনি University of Nebraska–Lincoln থেকে ব্যাবসায় প্রশাসনে স্নাতক ডিগ্রি লাভ করেন।

বাফেটের স্বপ্ন ছিলো হার্ভার্ড business university তে পড়ার কিন্তু সেখানে তাকে প্রত্যাখ্যান হতে হয়।

সেখানেও, থেমে যাননি তিনি ১৯৫১ সালে কলোমবিয়ান ইউনিভার্সিটি থাকে মাস্টার্স ডিগ্রী করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here