Neil Armstrong Biography in Bengali |চাঁদের প্রথম যাত্রী – আর্মস্ট্রং

Neil Armstrong – একজন আমেরিকান মহাকাশচারী এবং প্রথম চাঁদে পারাখা মানুষ। তিনি ছিলেন একাধারে এয়ারস্পেস ইঞ্জিনিয়ার, নৌ বিমান চালক, পরীক্ষামূলক পাইলট এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

মহাকাশচারী হওয়ার আগে, আর্মস্ট্রং মার্কিন যুক্তরাষ্ট্রর নৌবাহিনীর অফিসার এবং কোরিয়ান যুদ্ধের দায়িত্বে ছিলেন।

Neil Armstrong MUKUNDAPUR.COM
Neil Armstrong pic by Google

যুদ্ধের পর, তিনি পুরন্দুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন এবং হাই স্পিড ফ্লাইট স্টেশন ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটির ফর এ্যারোনটিক্স (এনএসিএ) -এ পরীক্ষামূলক পাইলট হিসেবে কাজ করেন।

সেখানে তিনি প্রায় 900 ফ্লাইট পরীক্ষা পেয়েছিলেন। পরে তিনি সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন।

Neil Armstrong ইউনাইটেড স্টেট এয়ার ফোর্স ম্যান (ম্যান) স্পেস সুনাস্ট এবং এক্স -20 ডাইন-সোয়ার হিউম্যান স্পেসফ্লাইট প্রোগ্রামের সদস্যও ছিলেন। 1962 সালে আর্মস্ট্রংং নাসা এর এস্ট্রোনট কর্পস অন্তর্ভুক্ত ছিল।

8 মার্চ 1966 এ কমান্ড পাইলট হিসাবে তিনি তার প্রথম স্পেস ফ্লাইট উরিয়ে ছিল। প্রথম বার তিনি পাইলট ডেভিড স্কট সঙ্গে ফ্লাইট পরিচালনা করে ছিল। কিন্তু তাদের এই ফ্লাইট পরে বাতিল করা হয়ে ছিল।

Neil Armstrong এর দ্বিতীয় এবং চূড়ান্ত স্পেসফ্লাইট কম্যান্ডার হিসাবে আপোলো 11 ছিল,

প্রথম ফ্লাইট জুলাই 1969 তে চাঁদের পিষ্টদেশে অবতরণ করে ছিল। প্রথমে আর্মস্ট্রং এবং পরে চন্দ্র অবতরণ মডিউল ক্রাফ্ট পাইলট বাজ্ড এল্ডর্রিন (Buzz Aldrin) চাঁদের পিষ্টয় অবতরণ করেন। তারা মোট ২.৩০ ঘন্টা সময় চাঁদের মাটিতে বিভিন্ন কাজে ব্যায় করেন।

মাইকেল কলিন্স(Michael Collins)তখন চন্দ্র অবতরিত মডিউল ক্রাফ্টটিতে সার্ভিস অপারেট ছিলেন। কলিন্স এবং এলড্রিনের সাথে আর্মস্ট্রংকে রাষ্ট্রপতি রিচার্ড নিকসন প্রেসিডেন্সি মেডেল অফ ফ্রিডাম পুরস্কার থেকেও সম্মানিত করেছিলেন।

1978 সালে প্রিসিডেন্ট জিম্মি কার্টার কংগ্রেশনাল স্পেস মেডেল অফ ওনার সম্মানে সম্মানিত করেছিলেন আর্মস্ট্রং এবং তাদের সকল সহকর্মীদের।

এছাড়াও 2009 সালে কংগ্রেশনাল স্বর্ণ পদক থেকে সম্মানিত হয়েছিল। পরে করোনারি বাইপাস সার্জারি করানের ৮2 বছর বয়সে ২5 আগস্ট ২01২ তারিখে তাঁর মৃত্যু ঘটে।

Neil Armstrong – প্রাথমিক জীবন

নীল আর্মস্ট্রং – Neil Armstrong জন্মে 5 আগস্ট 1930 সালে আমেরিকার অহিও তে হয়ে ছিল। পিতার নাম স্টেফেন কোয়েনগ আর্মস্ট্রং এবং মা ভায়লা লুইস এঙ্গেল ছিল।

তারা একটি স্কটিশ, আইরিশ এবং জার্মান বংশোদ্ভূত ছিল এবং তার দুই ছোট ভাই জুন এবং ডিন।

আর্মস্ট্রং এর পিত ওহিও রাজ্য সরকারের হয়ে অডিটের কাজ করতেন, তার জন্য। আর্মস্ট্রং এর জন্মের পরে তাদের পরিবার বার বার একই রাজ্যে স্থান ও
ঘর পরিবর্তিত করেছে।

আরওে পডু়ন: Preity Zinta Biography প্রীতি জিনতা জীবনী
আরওে পডু়ন: Karan Johar – করণ জোহর মাল্টি টেলেনটেড ব্যক্তিত্ব
আরওে পডু়ন: Bankim Chandra Chatterjee বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here